আর দু’‌দিন বাদেই মিলবে করোনা প্রতিষেধক

আর দু’‌দিন বাদেই মিলবে করোনা প্রতিষেধক

ইতিমধ্যেই বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ১ কোটি ৯৮ লক্ষ ছাড়িয়েছে। এই ভাইরাসে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৭ লক্ষ ২৯ হাজার ৭৪৮ জনের। ভারতেও করোনা পরিস্থিতি ক্রমশ খারাপ হচ্ছে। গত ২৪ ঘণ্টায় ৬৪ হাজারেরও বেশি মানুষ নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। এই পরিস্থিতিতে বড় খবর শোনালেন রুশ বিজ্ঞানীরা। তাঁরা জানালেন , আগামী সপ্তাহেই বাজারে ছাড়া হবে বিশ্বের প্রথম করোনার প্রতিষেধক।

রাশিয়ার গামালেই ইনস্টিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি তৈরি করেছে এই প্রতিষেধক। আগামী ১২ আগস্ট বাজারে চলে আসবে বিশ্বের প্রথম করোনার প্রতিষেধক। ইতিমধ্যেই বিশ্বের প্রথম দেশ হিসাবে করোনা প্রতিষেধকের হিউম্যান ট্রায়াল পর্ব শেষ করেছে রাশিয়া। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, ১,৬০০ জন স্বেচ্ছাসেবকের উপর এই টিকা প্রয়োগ করে দেখা হয়েছে। ট্রায়ালে দেখা গিয়েছে, এই টিকা করোনার বিরুদ্ধে প্রতিরোধ গড়তে সক্ষম হয়েছে। আর এই টিকার প্রয়োগে কোনও রকম পার্শ্ব প্রতিক্রিয়া বা সমস্যা দেখা দেয়নি। সেপ্টেম্বর থেকেই এই টিকার উৎপাদনের গতি আরও বাড়ানো হবে।

উল্লেখ্য, গত মঙ্গলবারই বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র খ্রিশ্চিয়ান লিন্ডমিয়ার বৃহত্তর ক্ষেত্রে জনস্বাস্থ্য সুরক্ষার কথা মাথায় রেখে রাশিয়াকে টিকা তৈরির ক্ষেত্রে সঠিক পদ্ধতি, প্রতিষ্ঠিত সুরক্ষা বিষয়ক সমস্ত নিয়মকানুন মেনে চলার অনুরোধ জানান। তবে বিতর্ক উড়িয়ে গামালেই ইনস্টিটিউটের তৈরি করোনার টিকা আগামী ১২ আগস্টই বাজারে ছাড়ার সিদ্ধান্তে অনড় রাশিয়া।




Post a Comment

[blogger][facebook][disqus]

Author Name

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
satta king tw