আত্মনির্ভর ভারত গড়তে ১০১টি সরঞ্জামে নিষেধাজ্ঞা কেন্দ্রের


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আত্মনির্ভর ভারতের দিকে এক পা এগিয়ে প্রতিরক্ষা বিষয়ক ১০১টি যন্ত্রাদির আমদানি বন্ধ করতে চলেছে প্রতিরক্ষা মন্ত্রক। আর পরবর্তী ৬–৭ বছরের মধ্যে দেশীয় সংস্থাগুলি প্রায় ৪ লক্ষ কোটি টাকার কাজ হাতে পাবে বলে জানান খোদ প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। রবিবার টুইটে তিনি জানান, বিদেশ থেকে ১০১টি অস্ত্র সামগ্রী আমদানির উপর নিষেধাজ্ঞা জারি করতে চলেছে প্রতিরক্ষা মন্ত্রক। ২০২০ থেকে ২০২৪ সালের মধ্যে সেই সব সরঞ্জাম তৈরির জন্য দেশেই বাস্তবায়নের পরিকল্পনা নিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক।

এদিন তাঁর কথায়, ভারত আত্মনির্ভরতার পথে এগিয়ে চলেছে। বিদেশ থেকে কয়েক কোটি টাকার ব্যয়ে একাধিক প্রতিরক্ষার সামগ্রী আনা হয়। সেইসব অস্ত্র এবার ভারতেই তৈরি করা হবে। আর সেই বিষয়ে জোর দিতেই দেশেই প্রতিরক্ষা সরঞ্জাম বাড়ানোর জন্য ১০১টি সামগ্রীর উপর আমদানি নিষেধাজ্ঞা চাপানো হয়েছে। আত্মনির্ভর ভারতের জন্য প্রধানমন্ত্রী আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন। প্রতিরক্ষার জন্য প্রয়োজনীয় সরঞ্জামগুলি এবার দেশের বিভিন্ন কারখানাগুলিতে উত্‍পাদনের উপর জোর দেওয়া হবে। 

তিনি জানিয়েছেন, ইতিমধ্যেই ১০১টি সরঞ্জামের তালিকা তৈরি করে ফেলেছে তাঁর মন্ত্রক। সেই তালিকায় রয়েছে অত্যাধুনিক সব অস্ত্র। আর্টিলারি বন্দুক, অ্যাসল্ট রাইফেল থেকে শুরু করে হেলিকপ্টার, রাডার আরও অনেক কিছু। ৪ লক্ষ কোটি টাকায় দেশীয় প্রযুক্তিতে প্রতিরক্ষায় প্রয়োজনীয় আধুনিক সামগ্রী উত্‍পাদন করার লগ্নি করা হবে। এই আর্থিক প্যাকেজের মধ্যে বায়ুসেনা ও সেনাবাহিনীর জন্য ১.৩ লক্ষ কোটি টাকার সামগ্রী ও নৌবাহিনীর জন্য ১.৪ লক্ষ কোটি টাকার সামগ্রীর বরাদ্দ করা হয়েছে।

রাজনাথ টুইটে জানিয়েছেন, ডিআরডিও’‌র সহযোগিতায় দেশের নিজস্ব নকশায় এবার তৈরি হবে এই সরঞ্জামগুলি। দেশের প্রতিরক্ষা শিল্প সংস্থাগুলির কাছে এটি অত্যন্ত বড় সুযোগ। দেশীয় প্রযুক্তিতে সরঞ্জাম তৈরি হলে দেশের সশস্ত্র বাহিনী আরও শক্তিশালী হয়ে উঠবে। এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে সশস্ত্র বাহিনী, সরকারি ও বেসরকারি সংস্থা ও অংশীদারী সংস্থাগুলির সঙ্গে দফায় দফায় আলোচনা করার পরই। ২০২১ সালের ডিসেম্বর মাসের মধ্যেই অস্ত্র সামগ্রী আমদানি নিষেধাজ্ঞার তারিখ ঘোষণা করা হতে পারে।


Labels: ,

Post a Comment

[blogger][facebook][disqus]

Author Name

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
satta king tw