ধেয়ে আসছে দৈত্যকার সৌরকলঙ্ক

ধেয়ে আসছে দৈত্যকার সৌরকলঙ্ক

২০২০ সালটা যেন বিষে ভরা। কারণ করোনা এবং আমফানের দানবীয় হানায় এই বছরের শুরু থেকেই পরিস্থিতি ক্রমেই খারাপ হচ্ছে। রোজকার মৃত্যুমিছিল ক্রমেই ঘরবন্দি মানুষের কাছে অসহনীয় হয়ে উঠছে। শুধু করোনার দানবীয় হানাই নয়, একাধিক দুর্ঘটনা, প্রাকৃতিক বিপর্যয়ের জেরে চারিদিকে শুধুই হাহাকার। তার মধ্যেই এবার ভয়ঙ্কর মহাজাগতিক ঘটনা নিয়ে তোলপাড় শুরু হয়েছে।

জানা গিয়েছে, এক দৈত্যাকার সৌরকলঙ্ক এবার পৃথিবীর দিকে ধেয়ে আসছে। এই দাবি করেছে মার্কিন মহাকাশ গবেষণাকেন্দ্র নাসা। যার জেরে বড় ধরণের স্পেস ফ্লেয়ার দেখা যেতে পারে। ৫০ হাজার কিলোমিটারের দৈত্যাকার এই সৌরকলঙ্ক সৌরঝড়ের সৃষ্টি করতে পারে মহাকাশে। আর মহাকাশের বুকে সেই ঝড় থেকে একাধিক অগ্নি স্ফুলিঙ্গ উঠে আসতে পারে। এটিকে করোনাল মাস ইজেকশন বলা হয়। 

নাসার তথ্য অনুযায়ী, এই অগ্নি–স্ফুলিঙ্গ মহাশূন্যে ভয়াবহ আকার নিলে পৃথিবীর বুকে পাওয়ার গ্রিড, বিদ্যুৎ পরিবহন ব্যবস্থা, জিপিএস, রেডিও সংযোগ বিচ্ছিন্ন হতে এক মিনিটও সময় লাগবে না। সূর্যের বাইরের অংশে কালো দাগকেই সৌর কলঙ্ক বলা হয়। সূর্যের মধ্যে তুলনামূলক ঠান্ডা এলাকা এগুলি। এতে বিভিন্ন ধরনের গ্যাস থাকে। যাতে বিদ্যুতিক কিছু উপাদান যুক্ত। তার দ্বারা চৌম্বকীয় শক্তি তৈরি হয়। আর এই কলঙ্কের নির্গমনে চৌম্বকীয় ক্ষেত্রে তোলপাড় তৈরি শুরু হয়।


Post a Comment

[blogger][facebook][disqus]

Author Name

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
satta king tw