May 2020



করোনাভাইরাস মহামারির কারণে দীর্ঘ দুই মাস বন্ধ থাকার পর আজ রবিবার চাঁদপুর থেকে সারা দেশে লঞ্চ চলাচল সীমিত পরিসরে শুরু হয়েছে। সকাল সাড়ে ৭টায় চাঁদপুর লঞ্চঘাট থেকে এমভি সোনার তরী নামে যাত্রীবাহী লঞ্চ রাজধানী ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। সকাল সাড়ে ৯টায় ছেড়ে যায় রফরফ। দুপুরেও কয়েকটি লঞ্চ যাত্রার প্রস্ততি নিয়েছে। তবে যাত্রীর চাপ ছিল কম।

সরকারি নির্দেশনামা অনুযায়ী সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি যাত্রীদের মুখে মাস্ক পরে থাকতে হবে। কিন্তু যাত্রীরা তা মানছেন না বলে অভিযোগ উঠেছে। তা ছাড়া লঞ্চ কর্তৃপক্ষও পর্যাপ্ত হ্যান্ড স্যানিটাইজার বা জীবাণুনাশক ছিটানোর ব্যবস্থা করতে পারেনি বলে অভিযোগ উঠেছে। এমন অবস্থায় ঝুঁকি নিয়েই চলাচল শুরু হল লঞ্চের।

লঞ্চঘাটের সুপার ভাইজার আলী আজগর বলেন, 'আমরা সীমিত আকারে ঢাকাগামী লঞ্চ যাত্রা শুরু করেছি। কিন্তু যাত্রী আগের চেয়ে কম।' তাঁর অভিযোগ, লঞ্চ কর্তৃপক্ষ সরকারি নির্দেশনা মানলেও যাত্রীরা কোনো নিয়ম মানছেন না।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) চাঁদপুরের উপপরিচালক আব্দুর রাজ্জাক বলেন, 'যাত্রীরা যাতে সরকারি নির্দেশনা মানেন, সে জন্য আমরা নিজেরা উপস্থিত থেকে বিষয়টি তদারকি করছি। দুপুর ১২টায় ঢাকাগামী রফরফ-২ লঞ্চটির ভেতর অনিয়ম হওয়ায় সেটি আমরা আটকে রেখেছি।'




ভারতে লকডাউন পুরোপুরি প্রত্যাহার করা হচ্ছে না। ফলে জনজীবনও সম্পূর্ণভাবে স্বাভাবিক হচ্ছে না। চতুর্থ দফার লকডাউনের মেয়াদ শেষ হওয়ার মুখে গতকাল শনিবার রাতে কেন্দ্রীয় সরকার বলেছে, পঞ্চম দফাতেও নিষেধাজ্ঞা বহাল রাখার নীতি গৃহীত করা হয়েছে। অর্থাৎ আগামী ৩০ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে লকডাউন। তবে কম সংক্রমিত এলাকায় ধীরে ধরে নিষেধাজ্ঞা তোলা হবে।

লকডাউনের ৭০ দিন অতিক্রান্ত। অথচ সংক্রমণ নিত্যদিন রেকর্ড গড়ে চলেছে। এক সপ্তাহ ধরে প্রতিদিন ভারতে সংক্রমিত হচ্ছে গড়ে সাত হাজারের বেশি। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৭ হাজার ৯৬৪ জন। এত কড়াকড়ি সত্ত্বেও সংক্রমণ কেন বেড়ে চলেছে, তার ব্যাখ্যা হলো, প্রতিদিন আরও বেশি মানুষের পরীক্ষা এবং আরও বেশি মাত্রায় নিষেধাজ্ঞার শিথিলতা।

স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত যাঁরা, তাঁদের সঙ্গে অর্থনীতিবিদদের এই সংঘাতের নিট ফল, লকডাউনের ৭০ দিনের মাথায় দেশের মোট সংক্রমিতের সংখ্যা ১ লাখ ৮১ হাজারের বেশি। এই উদ্বেগজনক পরিসংখ্যানের মধ্যে স্বস্তির বিষয় একটাই, সুস্থতার হারও ক্রমশ বেড়ে চলেছে। শুক্রবার এক দিনে সুস্থ হয়েছেন ১১ হাজারের বেশি। সুস্থ হওয়ার মোট সংখ্যা ৮৬ হাজারের বেশি।

সংক্রমণ মাত্রাছাড়া মহারাষ্ট্রে (৬২ হাজার ২২৮)। এই ঊর্ধ্বগামিতা কিছুতেই কমানো যাচ্ছে না। দ্বিতীয় স্থানে তামিলনাড়ু (২০ হাজার ২৪৬)। তৃতীয় স্থানে রাজধানী দিল্লি (১৭ হাজার ৩৮৬)। সংক্রমণ আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে মৌসুমি শ্রমিকদের রাজ্যে রাজ্যে ফেরানোর সিদ্ধান্তে।



দেশে করোনা মহামারির জেরে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন পরিযায়ী শ্রমিক এবং গরিবরাই৷ 'মন কি বাত'-এ তা স্বীকার করে নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি৷ একই সঙ্গে অর্থনৈতিক কর্মকাণ্ড ধীরে ধীরে স্বাভাবিক হতে থাকায় আরও সতর্ক থাকতে হবে বলে দেশবাসীর কাছে আবেদন করলেন প্রধানমন্ত্রী৷

এ দিনও অবশ্য প্রধানমন্ত্রীর মুখে আত্মনির্ভর ভারত গড়ার ডাক শোনা গিয়েছে৷ তাঁর দাবি, দেশ আত্মনির্ভর হলে করোনা মহামারির মোকাবিলায় সমস্যা অনেকটাই কম হতো৷ তবে কন্টেইনমেন্ট জোন বাদে গোটা দেশে লকডাউন উঠলেও করোনার বিপদ এতটুকু কমেনি বলেও সতর্ক করে দিয়েছেন নরেন্দ্র মোদি৷

প্রধানমন্ত্রী বলেন, করোনা মোকাবিলায় 'সেবাশক্তি'-র ক্ষমতা দেখেছে গোটা দেশ৷ মানুষ করোনা সংক্রমণ রুখতে এবং সামাজিক দূরত্ব মানতে যে সমস্ত উদ্ভাবনী শক্তি বের করেছেন, তারও প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী৷

তিনি বলেন, 'আমাদের গ্রাম, জেলা, রাজ্যগুলি আজ আত্মনির্ভর হলে এত সমস্যা হতো না৷ কিন্তু এই কঠিন পরিস্থিতির মধ্যেও মানুষ আত্মনির্ভর হওয়ার চেষ্টা করছে৷ যা আমায় খুশি করেছে৷' তাঁর দাবি, আত্মনির্ভর হতে পারলে চলতি দশকে নতুন উচ্চতায় পৌঁছবে দেশ৷

প্রধানমন্ত্রী এ দিনও দাবি করেছেন, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় ভারতে মৃত্যুর হার অনেক কম৷ গোটা বিশ্ব করোনা মোকাবিলায় ভারতের দিকে তাকিয়ে রয়েছে বলেও মনে করিয়েছেন প্রধানমন্ত্রী৷



তিন দিন আগেই আমেরিকায় কোভিড মৃতের সংখ্যা এক লক্ষ ছাড়িয়েছে। কিন্তু, এখনও মৃত্যুতে রাশ টানা যায়নি। হাজার মৃত্যু যেন রোজের ঘটনা। শনিবারও তার ব্যতিক্রম হয়নি। ১ হাজার ১৫ জন করোনায় মারা গিয়েছেন।

মৃত্যুমিছিলে এখন আমেরিকার সঙ্গে পাল্লা দিচ্ছে ব্রাজিল। গত ২৪ ঘণ্টায় ব্রাজিলে ৮৯০ করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে। মোট সংক্রমণের নিরিখে দু-নম্বরে থাকা ফুটবলের এই দেশে শনিবার পর্যন্ত আক্রান্ত বেড়ে হয়েছে ৪ লক্ষ ৯৮ হাজার ৪৪০। গত ২৪ ঘণ্টায় ৩০ হাজার ১০২ জনের পজিটিভ ধরা পড়েছে।

করোনায় মৃত্যু বেড়ে হয়েছে ২৮ হাজার ৮৩৪। স্পেনে কোভিডের সংক্রমণ এখন সম্পূর্ণ নিয়ন্ত্রণে। গত ২৪ ঘণ্টায় গোটা দেশে মাত্র ৬৬৪ জনের সংক্রমণ চিহ্নিত হয়েছে। একসময় মৃত্যুপুরী হয়ে ওঠা ইউরোপের এই দেশটিতে শনিবার মাত্র ৪ জন করোনায় মারা গিয়েছেন। সেদিক থেকে ইতালিতে এখনও গড়ে রোজ ১০০ জন মারা যাচ্ছেন।

শনিবারও ১১১ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমণ ধরা পড়েছে ৪১৬ জনের। রাশিয়াতে শেষ ২৪ ঘণ্টায় ৮,৯৫২টি কোভিড পজিটিভ কেস পাওয়া গিয়েছে।

সব মিলিয়ে সংক্রামিত ৩ লক্ষ ৯৬ হাজার ৫৭৫ জন। একদিনে মৃত্যু হয়েছে ১৮১ জনের। ব্রিটেন গত ২৪ ঘণ্টায় ২১৫ মৃত্যু-সহ মোট মৃত বেড়ে হয়েছে ৩৮ হাজার ৩৭৬।



সদ্য আমপান গিয়েছে। প্রবল ঝড়ের স্মৃতি এখনও টাটকা মানুষের মনে। তার উপরে বয়ে চলেছে ঝোড়ো হাওয়া। ফলে ভরা জৈষ্ঠ্য মাসে সেভাবে গরমে ভোগেনি শহরবাসী।

হাওয়া অফিস জানিয়েছে, পূর্ব ভারতের আবহাওয়ার যা পরিস্থিতি তাতে আগামী রবিবার পর্যন্ত কলকাতা-সহ গাঙ্গেয় বঙ্গের বিভিন্ন জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

রবিবার সকাল থেকে রাজ্যে শুরু হয়েছে ঝড়-বৃষ্টি। আলিপুর আবহাওয়া দফতর থেকে জানা গিয়েছে, হাওড়া , হুগলি, বর্ধমান, কলকাতা, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনায় এই ৬ জেলায় ঝড় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃষ্টি হতে পারে নদীয়া ও মুর্শিদাবাদেও।

সেই সঙ্গে বইছে ঝোড়ো হাওয়া।কলকাতায় শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। এই দিন কলকাতা-সহ পাশ্ববর্তী জেলাগুলিতে ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। 

কোথাও কোথাও ভারি বৃষ্টির পূর্বাভাসও রয়েছে বলে জানা গিয়েছে।শনিবার দুপুর থেকেই বিভিন্ন জেলায় ঝড় বৃষ্টি হয়। তবে আগামী কয়েকদিন উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা বেশি। উত্তরবঙ্গের পাঁচ জেলা দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার জলপাইগুড়ি কোচবিহারে ঝড় বৃষ্টি হবে। 

সঙ্গে থাকবে ঝোড়ো হাওয়া। যার গতিবেগ থাকবে ৪০ থেকে ৫০ কিমি প্রতি ঘন্টা। ওই সময়ে উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

Author Name

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
satta king tw