লাদাখ থেকে সেনা প্রত্যাহার শুরু করল ভারত ও চীন



ভারত ও চীন সেনারা পূর্ব নির্ধারিত আলোচনার আগে পূর্ব লাদাখের কিছু অংশে পারস্পরিক নিস্পত্তি শুরু করেছে। পূর্ব লাদাখের 'হট স্প্রিংস' এলাকায় শীর্ষ সামরিক আলোচনার কথা।আলোচনার আগেই, এটি "উল্লেখযোগ্য" চীনা সেনা প্রত্যাহার করে নিয়েছে।  প্যাংগ তসোতে ফিঙ্গার অঞ্চল বাদে, চীনা সেনারা দুই থেকে তিন কিলোমিটার পিছনে সরে যাওয়া শুরু করেছে,।  ভারত ও কিছু সেনা এবং যানবাহন ফিরিয়ে এনেছে,।
 এ সপ্তাহে ভারত ও চীনের সেনাবাহিনীর মধ্যে আলোচনা করা হবে পেট্রোলিং পয়েন্ট ১৪ (গালওয়ান অঞ্চল), প্যাট্রোলিং পয়েন্ট ১৫ এবং হট স্প্রিংস সহ একাধিক স্থানে।
চীনা সামরিক বাহিনীর সাথে আলোচনার জন্য ভারতীয় সামরিক দলগুলি চুশুলে রয়েছে।
সোমবার প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ বলেছিলেন, চীনকে নিয়ে কয়েক দশক পুরানো সীমান্ত ইস্যুটির "যত তাড়াতাড়ি সম্ভব" সমাধান চায় ভারত । তিনি পূর্ব লাদাখের মুখোমুখি অবস্থানে দু'পক্ষের মধ্যে গত সপ্তাহের উচ্চ-স্তরের সামরিক সংলাপকে "ইতিবাচক" বলে  জানিয়েছিলেন।
উত্তেজনা প্রশমিত করার প্রয়াসে লেহ-ভিত্তিক ১৪ কোরের জেনারেল অফিসার কমান্ডিং লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং এবং তিব্বত সামরিক জেলার কমান্ডার মেজর জেনারেল লিউ লিন শনিবার একটি বৈঠক করেছেন।বৈঠকটি "সৌহার্দ্য ও ইতিবাচক পরিবেশ" এ অনুষ্ঠিত হয়েছে এবং উভয় পক্ষই একমত হয়েছে যে একটি "প্রাথমিক সমাধান" দুই দেশের সম্পর্কের আরও বিকাশে অবদান রাখবে।
চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, দু'দেশই প্রকৃত নিয়ন্ত্রণের (এলএসি) লাইন ধরে শান্তি বজায় রাখতে এবং আলোচনার মাধ্যমে সমাধানে সম্মত হয়েছে।
৫ মে এবং ৬ মে প্যানগং লেক অঞ্চলে সেনাদের মধ্যে সংঘর্ষের খবরের পর উভয়পক্ষের মধ্যে উত্তেজনা তীব্র আকার ধারণ করে।
Labels: ,

Post a Comment

[blogger][facebook][disqus]

Author Name

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
satta king tw