ভারতে নিষিদ্ধ হল পাবজি গেম , নিষেধাজ্ঞা আরও ১১৮ অ্যাপে

 


ভারতে নিষিদ্ধ হল পাবজি গেম

নিষেধাজ্ঞা আরও ১১৮ অ্যাপে


পাবজি-সহ আরও ১১৮ টি অ্যাপের উপর নিষেধাজ্ঞার জারি করল কেন্দ্র। এর আগে প্রায় ৬০টি চায়না অ্যাপকে নিষিদ্ধ ঘোষনা করেছে কেন্দ্র।

 বুধবার বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ‘ঝুঁকির ধরন বিবেচনা করে ১১৮ টি মোবাইল অ্যাপ নিষিদ্ধ করা হচ্ছে। যা ‘ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতার, ভারতের প্রতিরক্ষা, দেশের সুরক্ষা ও আইনশৃঙ্খলার পক্ষে ক্ষতিকারক


গালওয়ান সংঘর্ষের পর দু'দফায় অ্যাপে নিষেধাজ্ঞা চাপিয়েছিল কেন্দ্র। তখন থেকেই নিষিদ্ধ অ্যাপের তালিকায় পাবজির নাম থাকা নিয়ে জল্পনা শুরু হয়েছিল। প্যাংগং সো লেকের কাছে নয়া উত্তেজনার মধ্যে সেই গেমিং অ্যাপের উপরও নিষেধাজ্ঞা চাপাল কেন্দ্র।
 পাশাপাশি আরও ১১৭ টি চিনা অ্যাপকে নিষিদ্ধ ঘোষণা করা হল।

কেন্দ্রীয় সরকার জানায়, ২০০৯ সালের তথ্য-প্রযুক্তি আইনের ৬৯-এ ধারা অনুসারে ভারতে ১১৮ মোবাইল অ্যাপের উপর নিষেজাজ্ঞা জারি করা হল। চিনের সব অ্যাপ সংস্থাগুলো  সেদেশের আইন অনুসারে  চিনা গোয়ান্দা সংস্থার সঙ্গে তথ্য আদানপ্রদানে বাধ্য। তাই জাতীয় নিরাপত্তার স্বার্থেই এই পদক্ষেপ।


এর আগে টিকটক, ইউসি ব্রাউজার, শেয়ার-ইট, উই-চ্যাট, ক্যামস্ক্যানার-সহ ৫৯টি চিনা মোবাইল অ্যাপ নিষিদ্ধ করে দেয় কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের দাবি, ভারতের সুরক্ষা, সংহতি, নিরাপত্তা ও সার্বভৌমত্ব রক্ষা এবং এ দেশের সাধারণ মানুষের তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যে সব অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে, সেই অ্যাপ-নির্মাতাদের তালিকায় রয়েছে টেনসেন্ট, আলিবাবা, শাওমির মতো একাধিক চিনা সংস্থা।







Post a Comment

[blogger][facebook][disqus]

Author Name

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
satta king tw