ভারত–আমেরিকার চাপে দিশেহারা পাকিস্তান



ভারত–আমেরিকা স্পষ্ট জানিয়ে দিল পাকিস্তানকে নিশ্চিত করতে হবে, তাদের অধীনে কোনওরকম সন্ত্রাসবাদী কাজকর্ম চলছে না। এই ইস্যুতে দুই দেশ চেপে ধরায় চাপে পড়েছে পাকিস্তান। ভারত–আমেরিকার সন্ত্রাস দমন কার্যকরী দলের যৌথ ১৭তম সভা থেকে এই কথা উঠে এল। দুই দেশই ইসলামাবাদের কাছে ২৬/১১ মুম্বই হামলা এবং পাঠানকোট হামলার চক্রীদের বিচারের সওয়াল করেছে। ৯ ও ১০ সেপ্টেম্বরের ভার্চুয়াল সভায় ভারতের হয়ে নেতৃত্ব দেন বিদেশ মন্ত্রকের সন্ত্রাস দমন বিভাগের সচিব মহাবীর সিংভি। 

গত ৯–১০ সেপ্টেম্বর অনলাইনে এই বৈঠকে আয়োজিত হয়েছিল। কড়া নিন্দা করা হয় যে কোনও ধরনের ক্রস বর্ডার টেররিজমের। ভারতের পক্ষ থেকে এই বৈঠকে উপস্থিত ছিলেন বিদেশ মন্ত্রকের কাউন্টার টেররিজম বিভাগের যুগ্ম সচিব মহাবীর সিংভি এবং আমেরিকার তরফে ছিলেন স্টেট ডিপার্টমেন্ট কো–অর্ডিনেটর ফর কাউন্টার–টেররিজমের নাথান সেলস।

ইসলামবাদকে এই বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়েছে। ভারত–আমেরিকা দুই দেশের মধ্যেই সন্ত্রাসবাদ দমনের বিষয়ে বিভিন্ন তথ্য—মত বিনিময় হয়েছে। বৈঠকে উঠে এসেছে আল–কায়দা, আইসিস, লস্কর–ই–তৈবা, জৈশ–ই–মহম্মদ এবং হিজবুল মুজাহিদিন ইস্যুও। এছাড়াও সন্ত্রাস বিরোধিতায় সুদূরপ্রসারী আলোচনা ও এই বিষয়ে দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ সমন্বয় অব্যাহত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

Post a Comment

[blogger][facebook][disqus]

Author Name

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
satta king tw