ভারতের দ্বারে চিনের মিনতি



সাংহাই কো–অপারেশন অর্গানাইজেশন বৈঠকে যোগ দিতে মস্কো উড়ে গিয়েছেন রাজনাথ সিং। সেখানেই শুক্রবার রাশিয়ার মধ্যস্থতায় বৈঠক হতে পারে ভারত–চিনের প্রতিরক্ষামন্ত্রীর। মস্কোয় চিনের প্রতিরক্ষামন্ত্রী উই ফেঙ্গের সঙ্গে বৈঠক হতে পারে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের। রাশিয়ার মধ্যস্থতায় বৈঠক হতে পারে বলে খবর। যেখানে আলোচ্য বিষয় হতে পারে চলতি সীমান্তের উত্তেজনা। 

গত জুন মাস থেকে লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় যে উত্তেজনা রয়েছে, তা নিরসনে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠক চাইছে চিন। রাশিয়ায় রয়েছেন রাজনাথ। চিনের প্রতিরক্ষামন্ত্রীও একই কারণে এখন সেখানেই। সূত্রের খবর, তাঁর সঙ্গে আলাদা বৈঠক করতে চেয়েছেন চিনের প্রতিরক্ষামন্ত্রী। আসলে বিপদে পড়ে চিন এখন বৈঠক করতে চাইছে।

ভারতও যে রক্তচক্ষু দেখাচ্ছে তা সীমান্তে সেনাবাহিনী মোতায়েন করার সংখ্যাতেই টের পাওয়া যাচ্ছে। তাই বিপদ বুঝে ভারত–চিন প্রতিরক্ষামন্ত্রী স্তরে বৈঠকের মাধ্যমে সীমান্ত সমস্যার সুরাহা হলেও হতে পারে বলে মনে করছেন অনেকে। ইতিমধ্যেই ভারতের বিদেশমন্ত্রক কোনও রাখঢাক না করেই জানিয়ে দেয়, ভারত–চিন সম্পর্কে যে প্রবল উত্তেজনা তৈরি হয়েছে, তার জন্য দায়ী চিন। সম্প্রতি ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করও জানান, শান্তি ফিরতে পারে কূটনীতির দ্বারাই। তাই রাশিয়ার মধ্যস্থতায় ভারত–চিনের বৈঠক হলে সুফল মিললেও মিলতে পারে বলে মনে করা হচ্ছে। 

Post a Comment

[blogger][facebook][disqus]

Author Name

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
satta king tw