রাষ্ট্রপুঞ্জে ভারতের কাছে হার চিনের



রাষ্ট্রপুঞ্জের কমিশন অন স্টেটাস অফ উওমেন ইকোনমিক নির্বাচনে চিনকে পরাজিত করল ভারত ও আফগানিস্তান। বেজিং সেখানে যোগ্যতা অর্জনের জন্য ন্যূনতম প্রয়োজনীয় ভোটই পায়নি। রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস ত্রিমূর্তি এই খবর জানিয়েছেন। রাষ্ট্রপুঞ্জের সম্মানজনক মহিলা কমিশনের সদস্য হওয়া অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

এশিয়া–প্যাসিফিকের দেশগুলির মধ্যে থেকে দু’‌জনকে নির্বাচনের সুযোগ ছিল। ভারত ৫৪টি ভোটের মধ্যে পেয়েছে ৩৮টি ভোট এবং আফগানিস্তান পেয়েছে ৩৯টি ভোট। অর্ধেক সংখ্যক ভোটও পায়নি চিন। তারা ২৭ ভোট পাওয়ায় এই দৌড় থেকে ছিটকে যায়।

রাষ্ট্রপুঞ্জের এই কমিশনের সদস্য হওয়া যে কোনও দেশের কাছেই অত্যন্ত গর্বের বিষয়। এই ফলাফলের পর টি এস ত্রিমূর্তি টুইটে লিখেছেন, ‘ভারত ইসিওএসওসি–র আসন জিতেছে। ভারত এখন এখানের নির্বাচিত সদস্য। লিঙ্গবৈষম্য দূরীকরণ ও নারী ক্ষমতায়নের জন্য আমাদের লড়াইয়ের স্বীকৃতি এটা। সমর্থনের জন্য সদস্য দেশগুলিকে ধন্যবাদ।’

উল্লেখ্য, এই বছর বেজিং কনফারেন্সের রূপকজয়ন্তী। বিখ্যাত বেজিং ওয়ার্ল্ড কনফারেন্স অন উওমেন–এর এটা ২৫তম বছর। তার মধ্যে রাষ্ট্রপুঞ্জের কমিশন অন স্টেটাস অফ উওমেন ইকোনমিকে জায়গা করে নেওয়া ভারতের জন্য যথেষ্ট তাত্‍‌পর্যপূর্ণ।

Post a Comment

[blogger][facebook][disqus]

Author Name

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
satta king tw