ফেসবুকের বিরুদ্ধে উঠল চাঞ্চল্যকর অভিযোগ



এবার সামনে এল ফেসবুক সম্পর্কে এক চাঞ্চল্যকর তথ্য। মুনাফা বাড়ানোর উদ্দেশ্যে বিদ্বেষ ছড়াতেও পিছপা হয় না ফেসবুক। এই চাঞ্চল্যকর অভিযোগ তুলে সংস্থা থেকে পদত্যাগ করলেন ভারতীয় ইঞ্জিনিয়ার অশোক চান্দওয়ানে। এই খবর প্রকাশ্যে আসতেই কাঠগড়ায় দাঁড়িয়েছে ফেসবুক। 

অশোক চান্দওয়ানে ফেসবুক–কে ১৩০০ শব্দের ইস্তফাপত্র লিখে পোস্ট করেছেন। সফটওয়্যার ইঞ্জিনিয়ার অশোক চান্দওয়ানে ফেসবুক কর্তৃপক্ষকে জানিয়েছেন, বিশ্বজুড়ে হিংসা আর ঘৃণার কারবার করছে ফেসবুক। এটাই এখন তাদের মূল ব্যবসা হয়েছে। এই জঘন্য কাজ করা একটি সংস্থার সঙ্গে তিনি আর যুক্ত থাকতে চান না। তাই চাকরি থেকে ইস্তফা দিচ্ছেন তিনি। এমনকী প্রমাণ হিসাবে কিছু লিংক পোস্ট করেছেন তিনি। 

যদিও অভিযোগ উড়িয়ে ফেসবুকের দাবি, ‘‌আমরা বিদ্বেষ ছড়িয়ে মুনাফা করি না। বরং তা এড়াতে আমরা সমস্ত সতর্কমূলক পদক্ষেপ করছি।’‌ আর অশোকের বক্তব্য, কেনোশায় একদল উগ্রপন্থী বন্দুক নিয়ে বিক্ষোভ দেখানোর উসকানি দিলেও সেই পোস্টগুলি সরায়নি ফেবসুক। তিনি জানান, আমি এমন সংস্থার হয়ে আর কাজ করতে পারব না, যাঁরা মার্কিব যুক্তরাষ্ট্র–সহ গোটা বিশ্বে বিদ্বেষ ছড়িয়ে মুনাফা করে। 

ফেসবুকের মুখপাত্র লিজ বুর্গোইস অবশ্য ড্যামেজ কন্ট্রোলে নেমে বলেন, ‘‌প্রতিটি সম্প্রদায় যাতে নিরাপদ ও সুরক্ষিত থাকে তার জন্য ফেসবুক প্রতি বছর বিলিয়ন ডলার খরচ করে। আমাদের বিরুদ্ধে হিংসা ছড়ানোর অভিযোগ ভিত্তিহীন।’‌


Post a Comment

[blogger][facebook][disqus]

Author Name

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
satta king tw