ঘড়া–ভর্তি স্বর্ণমুদ্রা উদ্ধার!‌ মালিক অজানা


ইসলামি স্বর্ণযুগের রাশি রাশি স্বর্ণমুদ্রার সন্ধান পাওয়া গেল ইজরায়েলে। মাটি খুঁড়তেই বেরিয়ে এল শত শত স্বর্ণমুদ্রা। যক্ষের ধন? সে প্রশ্নের উত্তর অবশ্য অজানা। তবে মাটির ঘড়ায় স্বর্ণমুদ্রা, বেশ একটা রহস্যের জন্ম দিয়েছে। সে দেশের ইয়াভনে শহরের কাছে খননকাজ চালানোর সময় এই বিপুল সম্পদের সন্ধান পান একদল স্বেচ্ছাসেবক বলে জানিয়েছেন ইজরায়েলের প্রত্নতত্ত্ববিদরা।

খনন কার্যের দায়িত্বে থাকা লিয়াত নাভাদ–জিভ জানান, আনুমানিক ১,১০০ বছর আগে যিনি এই স্বর্ণমুদ্রা মাটির তলায় পুঁতে দিয়েছিলেন। যাতে এই পাত্র অন্যত্র সরে না যায়, তার জন্য সব ব্যবস্থা করেছিলেন তিনি। অর্থাৎ তাঁর এই পাত্র পুনরুদ্ধারের পরিকল্পনা ছিল। তবে এই এত স্বর্ণমুদ্রার আসল মালিক কে, তা এখনও অজানা। বেঞ্জামিন নেতানিয়াহু'র দেশে প্রত্নতাত্ত্বিক নিদর্শনের চোরাচালান রোখার দায়িত্ব ইজরায়েল অ্যান্টিকস অথরিটি'র উপরে। পাশাপাশি এই সংস্থা দেশজুড়ে প্রত্নতাত্ত্বিক খনন, রক্ষণাবেক্ষণ এবং গবেষণার প্রসারের কাজেও নিয়োজিত।

গুপ্তধনের খোঁজ দেওয়া সেই তরুণদের মধ্যে ছিলেন ওজ কোহেন। তিনি বলেন, ‘‌আমি যখন মাটি খুঁড়ছিলাম, দেখলাম একটি পাতলা পাতার মতো। যখন আবার দেখলাম দেখি স্বর্ণমুদ্রা।’‌ প্রতিটি মুদ্রা খাঁটি সোনা দিয়ে তৈরি। এর মধ্যে অধিকাংশই ১,১০০ বছর পুরনো আব্বাসীয় আমলের বলে অনুমান। উদ্ধার সম্পদের মধ্যে ছোট আকারের স্বর্ণমুদ্রার বিপুল টুকরো পাওয়া গিয়েছে। সেই আমলে এগুলি স্বল্প মূল্যের মুদ্রা ছিল বলে ইজরায়েলি বিশেষজ্ঞদের অভিমত। নবম শতাব্দীর শেষার্ধ ছিল আব্বাসীয় খিলাফতে স্বর্ণযুগ। এই সময় সাম্রাজ্যের সর্বাধিক বিস্তার ঘটেছিল। 

Post a Comment

[blogger][facebook][disqus]

Author Name

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
satta king tw