চিনের ৫জি পরিকাঠামোয় উদ্বিগ্ন ভারত



লাদাখ কাণ্ডের পরও শুধরায়নি চিন। বেজিংয়ের পক্ষ থেকে মুখে বলা হচ্ছে তারা সীমান্তে শান্তি চায়। কিন্তু পরিস্থিতি একই থাকছে। এবার বেজিংয়ের অভিসন্ধি এলএসি’‌র কাছে তারা এখন ৫জি পরিকাঠামো তৈরি করবে। যা নিয়ে উদ্বিগ্ন নয়াদিল্লি।

জানা গিয়েছে, প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে চলছে ফাইবার অপটিক্স কেবল এবং অন্যান্য পরিকাঠামো তৈরির কাজ। যা এই অত্যাধুনিক পরিষেবাকে সচল করার জন্য প্রয়োজন। সূত্রের খবর, প্যাংগং লেকের কাছে নতুন করে কাঠামো এবং ব্যারাকও তৈরি করতে দেখা গিয়েছে লালফৌজকে। 

উল্লেখ্য, ১৫ জুন পূর্ব লাদাখের গলওয়ানে দু’‌দেশের বাহিনীর মধ্যে হাতাহাতি হয়। যাতে ভারতের ২০ জন সেনা শহিদ হন। চিনেরও বহু সেনার হতাহতের খবর মিলেছে। বিশেষ করে দেপসাং, হটস্প্রিং এবং প্যাংগং লেকের মতো জায়গায় তাদের ফের দেখা যাচ্ছে। 

ভারতীয় গোয়েন্দাদের দাবি, ডেমচকের কাছে আগস্টের প্রথম সপ্তাহ থেকেই ৫জি’‌র পরিকাঠামো তৈরির কাজ শুরু করেছে চিন। এই পরিস্থিতিতে নয়াদিল্লির উদ্দেশ্যে বন্ধুত্বের বার্তা শোনা গেল ভারতে নিযুক্ত চিনের রাষ্ট্রদূত সান ওয়েইডং–এর গলায়। তাঁর কথায়, শুধুমাত্র একটি ঘটনার ভিত্তিতে প্রতিবেশীকে শত্রু চিহ্নিত করে ফেলা উচিত নয়। ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে আগেই বলতে শোনা যায়, সমাধান হলে তা আগের সমঝোতা অনুযায়ীই হবে। নতুন করে কোনও সমঝোতা সম্ভব নয়।




Post a Comment

[blogger][facebook][disqus]

Author Name

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
satta king tw