আজ বছরের প্রথম বলয়গ্রাস সূর্যগ্রহণ, জেনে নিন কলকাতায় কখন শুরু এবং কখন শেষ?


আজ বছরের প্রথম  বলয়গ্রাস সূর্যগ্রহণ,
জেনে নিন কলকাতায় কখন শুরু এবং কখন শেষ?


রবিবার বছরের প্রথম সূর্যগ্রহণ। আজ যে বলয়গ্রাস সূর্যগ্রহণ ভারতে দেখা যাবে, তা ২৫ অক্টোবর, ২০২২ পর্যন্ত দেশ থেকে দৃশ্যমান শেষ সূর্যগ্রহণ। উল্লেখ্য, কলকাতা থেকে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে বলে জানানো হয়েছে। গ্রহণের সঙ্গে জড়িয়ে বহু সংস্কার। এই সময় কোনও শুভ কাজ করা হয় না। মানতে হয় বিভিন্ন নিয়মবিধিও। বলা হয়, এই গ্রহণ মানুষের জীবনে শুভ-অশুভ প্রভাব ফেলে।

দিল্লির নেহরু প্ল্যানেটেরিয়াম-এর ডিরেক্টর প্রোফেসর অরবিন্দ পরঞ্জপে জানিয়েছেন যে গুজরাটের ভুজ হলো সেই শহর, যেখানে প্রথম গ্রহণের সূচনা দেখা যাবে সকাল ৯.৫৮ মিনিটে। চার ঘণ্টা পর, ২.২৯ মিনিটে গ্রহণের শেষ পর্ব দেখা যাবে আসামের ডিব্রুগড় শহর থেকে।

এমনিতেই করোনা, পঙ্গপাল, ভূমিকম্প, আমফানে বিষময় হয়ে উঠেছে বিশ বিশ-এর প্রথম ছ'মাস। তার উপর আবার বলয়গ্রাস সূর্যগ্রহণ। অনেকের মধ্যেই কাজ করছে উদ্বেগ।
ভারত সরকারের প্রেস ইনফরমেশন ব্যুরোর তরফে এক মিডিয়া বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারতে বলয়গ্রাসের তুঙ্গে সূর্যের প্রায় ৯৮.৬ শতাংশ ঢাকবে চাঁদের ছায়ায়। এই পর্বে ৯৪ শতাংশ, গুয়াহাটি থেকে ৮০ শতাংশ, শিলচর থেকে ৭৫ শতাংশ, এবং কলকাতা থেকে ৬৬ শতাংশ গ্রহণ দৃশ্যমান হবে।

 জ্যোতিষশাস্ত্র বলছে, এই সূর্যগ্রহণের সময় ধ্যান কিংবা মন্ত্রজপ করা অত্যন্ত শুভ। গ্রহণের সবরকম খারাপ প্রভাব থেকে তা রক্ষা করে।  গ্রহণের সময় মন্ত্রোচ্চারণে তৈরি হয় শক্তির আধার, প্রাচীন যুগ থেকে এই বিশ্বাস চলে আসছে।

বলয়গ্রাস প্রথম দেখা যাবে ভারতের পশ্চিম সীমান্তে ঘেরসানা থেকে, সকাল ১১.৫০ নাগাদ। এর স্থায়িত্ব হবে ৩০ সেকেন্ড। দিল্লি থেকে ১৫৫ কিমি দূরে কুরুক্ষেত্র থেকে এই সময় সবচেয়ে ভালোভাবে দেখা যাবে গ্রহণ। উত্তরাখণ্ডের দেহরাদুন থেকেও এই সময় দেখা যাবে তা। উত্তরাখণ্ডের কলঙ্ক পাহাড় থেকে ১২.১০ নাগাদ শেষবার দেখা যাবে বলয়গ্রাস, যার স্থায়িত্ব হবে ২৮ সেকেন্ড। শুরু থেকে শেষ পর্যন্ত গ্রহণের সময় হলো সকাল ৯.১৫ থেকে দুপুর ৩.০৫ পর্যন্ত।

বলা হয়, গ্রহণ শুরুর এক বা দু'ঘণ্টা আগে খাবার খেয়ে নেওয়া ভাল। তাতে খাবার ভালভাবে হজম হয়ে যায়। আর খালি পেটে মন্ত্রোচ্চারণে অনেক বেশি দৃপ্ততা থাকে বলেই সাধকরা বিশ্বাস করেন।

সূর্যের দিকে সরাসরি তাকালে পাকাপাকি ভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে আপনার চোখের রেটিনা বা অক্ষিপট। সুতরাং সূর্যের দিকে তাকানোর আগে গ্রহণ দেখার বিশেষ গগলস অবশ্যই ব্যবহার করবেন।



Post a Comment

[blogger][facebook][disqus]

Author Name

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
satta king tw