সামাজিক দূরত্ববিধি না মানলেই বাজবে সাইরেন , যন্ত্র তৈরি করল খড়গপুর আইআইটি


সামাজিক দূরত্ববিধি না মানলেই বাজবে সাইরেন , যন্ত্র তৈরি করল খড়গপুর আইআইটি



সামাজিক দূরত্ববিধি ঠিকমত মানা হচ্ছে কিনা এবার তা জানাবে আইআইটি খড়গপুরের তৈরি যন্ত্র।  দেশের সংক্রমণের হার উত্তরোত্তর বাড়লেও অধিকাংশ ক্ষেত্রেই সামাজিক দূরত্ব মানা হচ্ছে না বলে অভিযোগ। এই পরিস্থিতিতে সোশ্যাল ডিসট্যান্সিং মানা হচ্ছে কি না তার ওপর নজরদারির জন্য অত্যাধুনিক যন্ত্র তৈরি করে তাক লাগালেন আইআইটি খড়্গপুরের ২ বাঙালি গবেষক। বিধি অনুসারে দূরত্ব না মানা হলেই সেন্সর যুক্ত বিশেষ ক্যামারা তা জানিয়ে দেবে অডিও ভয়েসের মাধ্যমে। 

করোনাকে প্রতিহত করতে অন্যতম হাতিয়ার সামাজিক দূরত্ববিধি। কিন্তু, আনলক ওয়ানের শুরু থেকেই সেদিকে ঘাটতি নজরে এসেছে। এবার তাই সাইবার ফিজিক্যাল সিস্টেমের মাধ্যমেই চলবে নজরদারি।কীভাবে কাজ করবে এই যন্ত্র? জানা গিয়েছে, কোথাও সোশ্যাল ডিসট্যান্সিং মানা না হলেই বেজে উঠবে যন্ত্রের অ্যালার্ম। এখানেই শেষ নয়, নিয়মভঙ্গকারী-সহ সংশ্লিষ্ট এলাকার ছবি পৌঁছে যাবে পুলিশ ও প্রশাসনের কাছে। আইআইটির ২ বাঙালি গবেষক, দেবাশিস চক্রবর্তী ও আদিত্য বন্দ্যোপাধ্যায় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তি ব্যবহার করে বানিয়েছেন এই যন্ত্র।

আর্টিফিসিয়াল ইনটেলিজেন্সকে কাজে লাগিয়েই নজর রাখা যাবে সামাজিক দূরত্বের উপর। বিধি লঙ্ঘিত হলেই সেন্সর যুক্ত বিশেষ ক্যামারা তা জানিয়ে দেবে অডিও ভয়েসের মাধ্যমে। এক্ষেত্রের কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রক নির্ধারিত বিধিকেই মানদণ্ড বলে বিবেচনা করা হয়েছে। জানা গিয়েছে, যন্ত্রটি দেখতে অনেকটা সিসিটিভি ক্যামেরার মতো। তাতে ক্যামেরার প্রসেসর রয়েছে।


জানা গিয়েছে, সামান্য খরচেই তৈরি হয়েছে এই যন্ত্র। ফলে এর বাজারদাও ও খুবই কম। দুই গবেষকের কথায়, স্বাস্থ্য দফতরের নির্দেশ মতো সোশ্যাল ডিসট্যান্সিংয়ের পরিমাপ জানানো হয়েছে যন্ত্রটিকে। সেই দূরত্ব কোথাও মানা না হলেই তা জানিয়ে দেবে এই যন্ত্র। তবে তাঁর জানাচ্ছেন, ভারতের মতো ঘনজনবসতিপূর্ণ দেশে সামাজিক দূরত্ব বজায় রাখা অত্যন্ত চ্যালেঞ্জিং বিষয়। তাই প্রযুক্তি দিয়ে সেই চ্যালেঞ্জ জয় করতে এই নতুন যন্ত্রের আবিষ্কার করেছেন তাঁরা।

আইআইটি খড়গপুরের ডিরেক্টর অধ্যাপক ভি কে তিওয়ারি বলেন, ‘কোভিড-১৯ স্বাস্থ্যসেবা সংক্রান্ত জাতীয় মিশন প্রকল্পগুলিতে কাজের সঙ্গেই আমরা দেশবাসীর আশু প্রয়োজনগুলো পূরণ করার জন্য একযোগে সহজলভ্য উদ্ভাবনের উপর বিশেষভাবে কাজ করে চলেছি।’


Post a Comment

[blogger][facebook][disqus]

Author Name

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
satta king tw